Welcome to Dinajpur Education Board's website

The Board of Intermediate and Secondary Education, Dinajpur (here in after referred as BISE) started its operation in 2006.

Read more

General

Download

প্রফেসরআহমেদহোসেন

চেয়ারম্যান
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড
দিনাজপুর।

বাণী

বর্তমান প্রযুক্তি নির্ভর বিশ্ব ব্যবস্থায় শিক্ষার সাথে তথ্য প্রযুক্তির রয়েছে অবিচ্ছেদ্য সম্পৃক্তি। বিশেষ করে শিক্ষা ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার হয়ে উঠেছে অপরিহার্য। বলা হচ্ছে তথ্য প্রযুক্তির অমিতশক্তি আজ সারা বিশ্বকে পরিচালনা করছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এ অমিত শক্তিকে বোর্ডের সেবাকার্যক্রম ব্যবস্থাপনায় যথাযথ ভাবে প্রয়োগের মাধ্যমে সেবার মানোন্নয়নে বদ্ধপরিকর। এ লক্ষ্যে www.dinajpureducationboard.gov.bd ঠিকানার ওয়েবসাইট প্রণয়ন করা হয়েছে। এ ওয়েব সাইটের মাধ্যমে সকল কার্যক্রমে কার্যকর গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি গুণগত উৎকর্ষ সাধিত হবে। তথ্য সমৃদ্ধ এ সাইট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর মুখপাত্র হিসেবে কাজ করবে।

দেশ জাতিকে উন্নতির দ্বার প্রান্তে পৌঁছে দিতে তথ্য প্রযুক্তিগত শিক্ষার বিকল্প নেই। জ্ঞান ভিত্তিক ও ন্যায় ভিত্তিক সমাজ এবং আলোকিত জাতি গঠনে শিক্ষা একটি পূর্ব শর্ত। এ প্রতিশ্রুতি নিয়ে জ্ঞান ভিত্তিক ও আলোকিত সমাজ নির্মাণ, শিক্ষাঙ্গনে আলোকিত মানুষ গড়ার পরিবেশ সৃষ্টি, নকল, দূর্নীতি, সন্ত্রাস, মাদক, নেশামুক্ত সমাজ গড়ার নিরলস সংগ্রাম এবং দৃঢ় প্রত্যয় নিয়ে উত্তর অঞ্চলের দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও ও পঞ্চগড় এই ০৮ (আট) টি জেলা নিয়ে ২০০৬ সনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থার তত্ত্বধায়ন, মনোন্নয়ন, নিয়ন্ত্রণ এবং জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা গ্রহণ, সনদ প্রদান স্কুল ও কলেজের স্বীকৃতি প্রদান, স্বীকৃতি নবায়ন, গভর্নিংবডি অনুমোদন, শাখা খোলা ও অনুমোদন- এইসব বিধিবদ্ধ দায়িত্ব পালনসহ শিক্ষা সংশ্লিষ্ট বহুবিধ কার্য পালন করে চলছে। উল্লিখিত বিধিবদ্ধ দায়িত্ব সমূহ ডিজিটাল পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে করার চেষ্টা বোর্ড কর্তৃপক্ষ করে যাচ্ছে। কিন্তু বোর্ডের স্থায়ী জনবল, নিজস্ব ভবন, কম্পিউটার বিশেষজ্ঞসহ কম্পিউটার কেন্দ্র না থাকায় কাজগুলো পরিচালনার ক্ষেত্রে প্রতিকূল পরিবেশের সম্মুখীন হতে হচ্ছে। সেবা প্রদানের অনড় প্রতিশ্রুতিতে দিনাজপুর শিক্ষা বোর্ড সেবা গ্রহীতার স্বার্থে নিজস্ব কম্পিউটার কেন্দ্র না থাকায় প্রয়োজনীয় সেবা দিতে হোচট খেয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়কে বাস্তবে রূপ দিতে জোড়ালো ভূমিকা রাখতে দিনাজপুর শিক্ষা বোর্ড দৃঢ় প্রতিজ্ঞ। সে লক্ষেই দক্ষ মানব সম্পদ তৈরীতে দিনাজপুর শিক্ষা বোর্ডের অগ্রযাত্রার সফলতা কামনা করছি। পাশাপাশি নতুন বোর্ড হিসাবে আমি সরকারী পৃষ্ঠপোষকতাও কামনা করছি। আগামী দিনের পথচলায় সবার সহযোগীতা একান্তভাবে কাম্য।

The Board of Intermediate and Secondary Education, Dinajpur (here in after referred as BISE) started its operation in 2006. It is an autonomous and self-regulating organization in the field of educational administration and management in Bangladesh. Considering the growing demand for both qualitative and quantitative education in country, the BISE is trying to develop it as a center of excellence in the field of educational administration. According to the ordinance of the board, The East Pakistan Intermediate and Secondary Education Ordinance, 1961 (East Pakistan Ordinance No. XXXIII of 1961) and its Section 3A(1) , it is responsible for the organization, regulation, supervision, control and development of Intermediate, Secondary and Junior level public examinations and educational institutions of Rangpur, Kurigram, Lalmonirhat, Gaibandha, Nilphamari, Dinajpur, Thakurgaon and Panchagor.

Office Orders

Administrative Order
Administrative Orders are published here
College Order
College Orders are published here
Examination Section's Order
Examination Orders are published here
School Order
School Orders are published here

Contact Info

BISE-Dinajpur
Balubari, Dinajpur 5200
Phone: 0531-51801
Fax:      0531-63003

Go to top